Menu Close

ব্রণ কি ও চামড়ার উজ্জ্বলতার জন্য জরুরি ভিটামিন

ব্রণ

ব্রণ কি  ? ব্রণ এর চিকিৎসা কি ?  যারা ব্রণ এবং ত্বকের সমস্যায় অনেক দিন ভুগছেন ?  তাদের জন্য এই আলোচনা। আমরা যে খাবার খায় সর্বদা সেই খাদ্য থেকে আমাদের প্রয়োজনীয় সমস্ত পুষ্টি পায় না।  ব্রণ এবং  ত্বকের স্বাস্থ্যের জন্য সেরা ভিটামিন এবং সম্পূরক (supplements) গুলি দরকার তার কথা জানাব।

আমরা সকলেই টকটকে, সুস্থ, উজ্জ্বল ত্বক চায়। কিন্তু এই টকটকে, সুস্থ, উজ্জ্বল ত্বক
আমাদের শরীরের অভ্যন্তর থেকে আসে।

একটি সুস্থ খাদ্য এবং একটি ভাল ত্বকের যত্ন এটি তাজা এবং সুন্দর রাখার পক্ষে সঠিক উপায়। কিন্তু কখনও কখনও আমরা একটু অতিরিক্ত অন্য সাহায্য ব্যবহার করি (অর্থ্যাৎ বাইরে থেকে নানা ধরনের ক্রিম ব্যবহার করি  যাহা ভাল ফলদায়ক হয় না।

আপনি যদি নিশ্চিত হন যে আপনি পর্যাপ্ত ফল পেয়ে থাকেন, তাহলে আপনার ত্বক সম্ভবত ইতিমধ্যে পুষ্ট হয়েছে।

এমনকি আপনি কী খাওয়া, পরিবেশগত বিষাক্ততা এবং অ্যালার্জি, গরীব বায়ুর গুণমান, অত্যধিক রৌদ্রজ্জ্বল এবং রাসায়নিকভাবে চিকিত্সাযুক্ত জল থেকে সম্পর্কেও সতর্ক থাকুন এমনকি জটিল রঙগুলিতেও এটি একটি সংখ্যা করতে পারে।

ক্রিম এবং বিশেষ cleansers সঙ্গে বাইরে বাইরের ব্রণ মত চর্ম শর্ত চিকিত্সা করা সহজ, কিন্তু অনেক চিকিত্সা প্রোটোকল দুর্বল ত্বকের স্বাস্থ্য পিছনে অন্তর্নিহিত কারণ উপেক্ষা করেন।

ব্রণ কি এবং খারাপ চামড়া এর  কারণ কি? 

ব্রণ মত শর্ত সাধারণত আপনার অভ্যন্তরীণ স্বাস্থ্য সম্পর্কে আপনাকে ইঙ্গিত দিতে চেষ্টা করা হয়। কখনও কখনও খারাপ চামড়াটি খারাপ স্বাস্থ্যবিধি এবং পৃষ্ঠ তেল ও ময়লা সংশ্লেষণের সাথে কাজ করে, তবে এটি সাধারণত স্বাস্থ্য সমস্যাগুলির সরাসরি প্রভাব।

Advertisement

আমেরিকান একাডেমী অফ ডার্মাটোলজি আপনাকে জানাবে যে ব্রণের প্রধান কারণ ত্বক, হরমোন এবং আপনার ছিদ্রগুলি ছড়িয়ে থাকা অনেকগুলি ত্বক কোষের অতিরিক্ত তেল।
বেশিরভাগ ডার্মাটোলজিস্টরা এখনও অস্বীকার করে যে খাদ্যের সাথে এটি করার কিছু নেই।

খাদ্যের অতিরিক্ত চিনি একটি হরমোন তৈরি করে যা ত্বকে তেলের অত্যধিক পরিমাণে বৃদ্ধি করে, যার ফলে ব্রেকআউট হয়। ত্বকের টিস্যু ফুলে গেলে ব্রেকআউটগুলি ব্রণে পরিণত হয়।

এই দুটি বিষয়ই ডায়েট পরিবর্তন উভয়ই সংশোধন করা যেতে পারে এবং আপনার শরীর যা ক্যালরি উৎপাদনের নিয়ন্ত্রনে প্রদাহ এবং রাসায়নিক প্রক্রিয়াগুলিকে কমাতে প্রয়োজন তা নিশ্চিত করতে হবে।

আপনার ত্বক একটি ভাল নির্দেশক হতে পারে যে আপনি সঠিক পুষ্টি পাচ্ছেন না!

ব্রণ প্রতিকারের অজানা উপায়

প্রতিরোধ:
ব্রণ সাধারণত অতিরিক্ত তেল উৎপাদনকারী চামড়া দ্বারা সৃষ্ট হয় এবং সরাসরি খারাপ স্বাস্থ্যবিধি দ্বারা সৃষ্ট হয় না।
যাইহোক, ত্বক এবং চুল পরিষ্কার রাখা প্রাদুর্ভাব কমাতে এবং সব ধরনের ব্রণ প্রতিরোধ করতে পারেন।

নিয়মিত শরীর পরিষ্কার।
নিয়মিত চুল ধোয়া।
মুখ থেকে ময়লা দূরে রাখুন।
সাবধানে  ক্রিম নির্বাচন করুন।

ব্রণ এর ঘরোয়া চিকিৎসা:

  • কমলালেবুর খোসা  বেটে সারা মুখে মাখা ও আধঘণ্টা বাদে আঙুলের ডগা দিয়ে রগড়ে ধুয়ে ফেলা।
  • এক চামচ ধনে পাতার রসের সাথে এক চিমটে হলুদ মিশিয়ে সারা মুখে মাখলে ব্রণের দাগ থেকে মুক্তি পাওয়া যায়। শসার ও লেবুর রস দিনে  তিন-চারবার ব্রণের উপর বা দাগের উপর লাগানো।
  • মুলতানি মাটিকে বরফ জলে ভিজিয়ে বা ঠাণ্ডা জলে এক ঘণ্টা রেখে ভালভাবে ফেটিয়ে মুখে লাগালে উপকার হবে।
  • আধ চামচ করে আমলকী, হরিতকী ও বেড়েলা  মিশিয়ে  উষ্ণ জল দিয়ে খান।
  • নিশিন্দা ও বেলপাতার রসের সাথে  ব্রণের উপর  লাগানো উচিত প্রতিদিন।
  • ব্রণ শুকিয়ে গর্তের মতো হলে অশথ ছাল গুঁড়া পেস্ট করে ক্ষতে লাগান দিনে দু বার।
  • মুখে বড় বড় ব্রণ হলে এক চামচ পরিমাণ ঘি দিয়ে ভেজে খাওয়া। কঁচা দুধ দিয়ে শিমুল কাটা বেটে দিনে দুবার করে ব্রণের উপর লাগালে বিশেষ উপকার পাওয়া যায়।

ব্রণ ও রুক্ষ ত্বক এই দুটি বিষয় কে সংশোধন করা যেতে পারে আমাদের ডায়েটের পরিবর্তনের মাধ্যমে।

১। খাদ্য তালিকা থেকে অতিরিক্ত চিনিযুক্ত খাবার কে বাদ দিতে হবে।
২। ঔষধের মধ্যে আছে: বেনজইল পারঅক্সাইড, অ্যান্টিবায়োটিক, রেটিনয়েড, হরমোন চিকিৎসা, স্যালিসাইলিক এসিড, আলফা হাইড্রক্সি এসিড, নিকোটিনামাইড।
৩। কেরাটোলাইটিক সাবান।
(বিভিন্ন সাপ্লিমেন্ট নিতে হবে)
৪। ওমেগা -3 ফ্যাটি অ্যাসিড।
৫। ভিটামিন এ।
৬। ডি ভিটামিন।
৭। ভিটামিন কে , এম কে -4দস্তা।
৮।ক্যালসিয়াম।

Advertisement

১. ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিড (Omega-3 Fatty Acids).

ব্রন থেকে সবচেয়ে ভাল মনে হয় এখানকার সেরা ব্রণ যোদ্ধাদের মধ্যে একটি হচ্ছে এমন একটি সম্পূরক যা প্রায়শই তৈলাক্ত সমুদ্রের মাছ থেকে তৈরি করা হয়, কিন্তু ওমেগা-3 ফ্যাটি অ্যাসিডের একটি চমত্কার বিরোধী প্রদাহ জনক।

ব্রণ এবং ত্বকের বেশিরভাগ ক্ষেত্রে বাহ্যিক এবং অভ্যন্তরীণভাবে প্রদাহের কারণে হয়। ওমেগা -3 গুলি ব্রেকআউটের জন্য দায়ী দুটি রাসায়নিককে বাধা দেয় এবং ব্রণগুলি নিয়ন্ত্রণ করার জন্য তৈরি করা বেশিরভাগ ঔষধ তার প্রভাবগুলি অনুকরণ করে।

জাপানী গবেষণায় দেখানো হয়েছে যে ওমেগা -3 এর সাথে তাদের খাদ্য সরবরাহকারীরা তাদের ত্বকে উল্লেখযোগ্য উন্নতি দেখায়। এটিও সুপরিচিত যে উপকূলবর্তী অঞ্চলে বসবাসকারী এবং প্রচুর পরিমাণে সামুদ্রিক খাবার খেলে ব্রণ কম হয়ে থাকে।

আপনার ডায়েটে সেরডাইনস এবং অ্যাঙ্কোভিজের মত তৈলাক্ত মাছ যোগ করা আপনার গ্রহণযোগ্যতার একটি দুর্দান্ত উপায়, তবে আপনি যদি ভেজি উত্স থেকে এটি পছন্দ করতে চান তবে ফ্লেক্স, চিয়া বীজ চেষ্টা করুন।

আপনি যদি সত্যিই আপনার ত্বক স্বাস্থ্যকর পেতে চান, একটি সম্পূরক চেষ্টা করুন। সর্বোত্তম ফলাফল পেতে, প্রতিদিন অন্তত ১০০০ মিগ্রা ইপা ওমেগ -৩ s দিয়ে সম্পূরক নিন। টোবিয়া ওমেগা 3 মাছের তেলের সম্পূরক বাজারে সেরা এবং আমরা ব্যক্তিগতভাবে আমি  ব্যবহার করি। এছাড়াও ওমেগা -3s জন্য ভাল সম্পূরক।

২. ভিটামিন এ (Vitamin A)

ডার্মাটোলজিস্টরা প্রায়শই ব্রণের জন্য রেটিন-এ এবং অ্যাকুটিনকে নির্দেশ করে, যা ভিটামিন এ উভয় থাকে। এটি উপকারীভাবে ব্যবহার করা খুব ভাল কারণ এটি অতিরিক্ত ত্বক গঠনের বাধা দেয় যা ছত্রভঙ্গ ছিদ্রগুলি সৃষ্টি করে।

এটি একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্টও, তাই এটি অভ্যন্তরীণভাবে গ্রহণ করার সময় এটি প্রদাহ কম করে। যে কেউ যে ব্রণ হয়েছে জানেন যে এটি সত্যিই inflammed এবং কালশিটে পেতে পারে, তাই ভিটামিন এ উভয় অভ্যন্তরীণভাবে এবং বাইরের সমস্যা  কমাতে সাহায্য করে।

গবেষণায় দেখা গেছে যে ভিটামিন এ-এর নিম্ন স্তরের শুধুমাত্র ত্বকের স্বাস্থ্যের উপর প্রভাব ফেলতে পারে না, তবে এটির প্রতিরোধ ক্ষমতা, রক্তের কোষ উত্পাদন, এবং সাধারণভাবে স্বাস্থ্যের প্রভাব রয়েছে, তাই এতে প্রচুর পরিমাণে খাবার খাওয়া আপনার সমগ্র শরীরকে প্রভাবিত করবে।

ভিটামিন এ উভয় পিল এবং তরল ফর্ম আসে। গ্লুটেন মুক্ত, নিরামিষ ট্যাবলেটের জন্য সোলগার শুকনো ভিটামিন এ ব্যবহার করুন। আপনি তরল ফর্মের জন্য স্বাস্থ্য ভিটামিন এ ড্রপ অনুসন্ধানের চেষ্টা করতে পারেন।

. ভিটামিন ডি (Vitamin D)

আপনি সূর্য অনেক না থাকলে, আপনি সম্ভবত ভিটামিন ডি অভাবযুক্ত। ডিম, কিছু মাছ, এবং সমৃদ্ধ দুগ্ধের মতো কিছু খাবারই এটি আছে, তাই সত্যই অধিকাংশ লোক যথেষ্ট পরিমাণে পান না।

যখন সূর্যালোকের প্রতিক্রিয়া হয় তখন আপনার ত্বক ভিটামিন ডি উৎপন্ন করে এবং শরীরের পরিমাণ কত ক্যালসিয়াম শোষণ করে তা তার জন্য দায়ী এবং এটি সংক্রমণের লড়াইয়ের ক্ষেত্রে আপনার একটি বড় ভূমিকা পালন করে।

এটি এমন ধরনের বিদ্রূপাত্মক যে খুব বেশি সূর্য আপনার ত্বকের ক্ষতি করতে পারে, আপনি সূর্যের মধ্যে যত বেশি থাকবেন , তত কম ব্রণ আপনার লক্ষ্য হতে পারে।

এটি অনেকে মনে করে যে খুব বেশি সূর্য তাপ আপনার চামড়ার ক্ষতি করতে পারে কিন্ত না, তবে আপনি আরও বেশি ভিটামিন ডি পেয়ে যাচ্ছেন।

গবেষকরা এবং চিকিত্সকদের মধ্যে ভিটামিন ডি কতটা যথেষ্ট, এবং ৬০০ আই ইউ র প্রস্তাবিত দৈনিক প্রয়োজনীয়তা যথেষ্ট কিনা তা নিয়ে মতবিরোধ হয়েছে। তবে, সর্বাধিক পরিপূরকগুলি তার চেয়ে উচ্চ মাত্রায় থাকে এবং সাধারণত এটি নিরাপদ বলে মনে করা হয়।
ভিটামিন ডি তরল এবং ক্যাপসুল ফর্ম আসে। স্বাস্থ্যের ভিটামিন ডি ড্রপগুলি একটি উচ্চমানের তরল বিকল্প, যা এমন লোকেদের জন্য দুর্দান্ত যা ভালভাবে সম্পূরক শোষণ করে না।

৪. ভিটামিন কে 2 এম কে -4 (Vitamin K2 MK-4)

এই সামান্য পরিচিত ভিটামিন কাছাকাছি সম্প্রতি অনেক গবেষণা হয়েছে। যদিও বেশিরভাগ মানুষ ভিটামিন কে, ভিটামিন কে 2 এমকি -4 একই কথা বলে না।

এটি কার্ডিওভাসকুলার সিস্টেমে এবং মস্তিষ্ক এবং অন্ত্রের স্বাস্থ্যের উপর প্রভাবগুলির মত কিছু অসাধারণ স্বাস্থ্য সুবিধা দিয়ে থকে। এটি গ্রহণ করার ফলে এটি আপনার প্রদাহজনক বৈশিষ্ট্যগুলির কারণে তেজস্ক্রিয় ত্বক পেতে সহায়তা করবে।

এটি ছিদ্র shrinks এবং scars নিরাময় করে, যাদের দীর্ঘস্থায়ী ব্রণ আছে তাদের একটি বড় সমস্যা। এটি শরীরের প্রদাহের কিছু সিস্টেমিক উপাদানের সমাধান করে যা এটি সৃষ্টি করতে পারে।

মাখন এ এটি খুঁজে পাওয়ার জন্য সবচেয়ে ভাল জায়গা, তবে বিশেষত যদি আপনি ওষুধ পান তবে এটি একটি পরিপূরক গ্রহণ করা সহজ।
Vitafii Vitamin K2 (MK-4 MK-7) with D3 আপনাকে সেরা শোষণ দিতে পারে কারণ K2 এবং D3 তাদের বেনিফিটগুলি সর্বাধিক করার জন্য একে অপরের প্রয়োজন।

৫. zink (দস্তা)

মনে রাখবেন কিভাবে আমরা ওমেগা -3 ফ্যাটি এসিড এবং ত্বকের জন্য এটি কতটা ভাল? দস্তা এবং যকৃত থেকে ভিটামিন এ পরিবহনে সহায়তা করে।

এটি আমাদের শরীরের চাপে যখন তেল উত্পাদন কারণ যা নার্ভ রাসায়নিক বিরতি যুক্ত।

আপনি যদি প্রচুর পরিমাণে মটরশুটি, বাদাম, বীজ, গোটা শস্য বা চর্বিযুক্ত খাবার খান তবে আপনি আপনার ডায়েটের মধ্যে দস্তা পেতে পারেন।

তবে আপনি যদি দ্রুত আপনার ব্রণ নিরাময় করতে চান তবে ওমেগা -3 এবং ভিটামিন এ দিয়ে একটি দস্তা পরিপূরক নিন। অনেক পরিপূরক ব্র্যান্ড কৃত্রিম দস্তা ব্যবহার, তাই ভাল ফলাফলের জন্য কাঁচা জৈব সমগ্র খাদ্য দস্তা খেতে চেষ্টা করুন।

৬. Choline

ডিম, দুধ, তেজস্ক্রিয় বাদাম এবং ক্রুসিভারাস veggies মত খাবার থেকে আপনি কোলাইন পেতে পারেন, কিন্তু আপনার শরীর স্বাভাবিকভাবেই এটি উত্পাদন করে।

এটি একটি পুষ্টি যা আমাদের বিপাক এবং কোষের কাঠামোর সাথে সহায়তা করে। এটি আমাদের B ভিটামিনগুলির যথাযথ স্তরের বজায় রাখতে সহায়তা করে, যা চামড়াতে কোলেজেন এবং এলাস্টিন উৎপাদনের জন্য দায়ী। যদিও এটি আসলে ভিটামিন নয়, এটি বি জটিল পরিবারের অংশ বলে মনে করা হয়।

যদিও আমাদের দেহগুলি এটি তৈরি করে, গবেষণাগুলি দেখায় যে ৫০ % জনসংখ্যারও বেশি অভাব রয়েছে, সম্ভবত তাদের দেহগুলি সঠিকভাবে শোষণ করে না। কোলাইনের ঘাটতি বৃদ্ধির ত্বকের সহিত অনেক বয়সের সম্পর্কিত বিষয়গুলিতে অংশ নিতে পারে।

Solgar Choline লড়াই করে ব্রণ কম করার জন্য একটি মহান পরিপূরক। এটি শুধুমাত্র আপনার ত্বক সুন্দর রাখে না, কিন্তু এটি মেমরি এবং লিভার ভাল রাখতে সাহায্য করে।

৭. Calcium/Magnesium Blend

আপনি যদি হরমোনাল ত্বকের সমস্যা পান তবে আপনি ম্যাগনেসিয়ামকে ভালোবাসতে যাচ্ছেন।এই হরমোনগুলি সুষম রাখে এবং স্নায়ু এবং ত্বক মুক্ত রাখতে নার্ভাস সিস্টেমের উপর কাজ করে। এটি শরীরের সিক্রিয়াশীল প্রোটিনের মাত্রা কমিয়ে প্রদাহকে হ্রাস করে, যা শরীরের চাপের প্রতিক্রিয়া সম্পর্কিত।

মধ্যবয়সী ওভারওয়েট মহিলাদের উপর করা একটি গবেষণা ম্যাগনেসিয়াম গ্রহণ উল্লেখযোগ্যভাবে প্রদাহ কমেছে। ক্যালসিয়াম দিয়ে এটি গ্রহণ করা আমাদের প্রয়োজনীয় মাত্রাগুলি শোষণ করার আমাদের দক্ষতাকে উন্নত করে।

ক্যালসিয়াম ত্বকের জন্য এটি ভাল কারণ এটি সেল পুনর্নবীকরণ এবং প্রদাহের বিরুদ্ধে লড়াইয়ে অ্যান্টিঅক্সিডেন্টগুলির উত্পাদনকে সহায়তা করে।

সোলগার ক্যালসিয়াম ও ম্যাগনেসিয়াম হ’ল হাড়ের স্বাস্থ্য, সুষম হরমোন এবং সুস্থ ত্বককে সমর্থন করে এমন একটি ভাল নিরামিষ সূত্র। আপনি এখনও ব্রণ এবং ত্বক স্বাস্থ্যের সাথে সংগ্রাম করছেন, মনে রাখবেন যে আপনি সম্পূর্ণ স্বাস্থ্যকর খাদ্য, সম্পূর্ণ প্রাকৃতিক খাবার ছাড়া এটি অর্জন করবেন না!

মনে রাখবেনঃ

আমারা সুন্দর ত্বক পাওয়ার জন্য পরিবেশের বিভিন্ন বিষাক্ততা এলার্জি এবং খারাপ বাতাস অত্যধিক রৌদ্রোজ্জ্বল এবং রাসায়নিক জল ইত্যাদি থেকে আমরা যেন সতর্ক থাকার চেষ্টা করি।

ত্বক রুক্ষ ও খারাপ হবার আসল কারন হল আমাদের শরীরে ভিটামিনও সাপ্লিমেন্ট এর ঘাটতি।

Advertisement

Summary
ব্রণ কি ও ব্রণ প্রতিকারের অজানা উপায়
Article Name
ব্রণ কি ও ব্রণ প্রতিকারের অজানা উপায়
Description
ব্রণ ও রুক্ষ ত্বক এই দুটি বিষয় কে সংশোধন করা যেতে পারে আমাদের ডায়েটের পরিবর্তনের মাধ্যমে। ১। খাদ্য তালিকা থেকে অতিরিক্ত চিনিযুক্ত খাবার কে বাদ দিতে হবে। ২। ঔষধের মধ্যে আছে: বেনজইল পারঅক্সাইড, অ্যান্টিবায়োটিক, রেটিনয়েড, হরমোন চিকিৎসা, স্যালিসাইলিক এসিড, আলফা হাইড্রক্সি এসিড, নিকোটিনামাইড। ৩। কেরাটোলাইটিক সাবান। বিভিন্ন সাপ্লিমেন্ট নিতে হবে। ৪। ওমেগা -3 ফ্যাটি অ্যাসিড। ৫। ভিটামিন এ। ৬। ডি ভিটামিন। ৭। ভিটামিন কে , এম কে -4দস্তা। ৮।ক্যালসিয়াম।
Author
Publisher Name
Health Katha
Publisher Logo

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *